করিলো মন ভাবিয়া আপন
সময় চলিয়া গেল
মন করিলো মনেরে গ্যাপন,


সবাই চলিল হাওয়াই মন উড়াইয়া
মন আমার তখনও কহিল
নে না তুই একটু জুড়াইয়া,


মন্দির আমার মন যখন
সকলে উড়ায় গুরুত্ব তখন
মন আমার ভড়িয়া নয়ন
অশ্রু কহিল দুঃখরে.. ভিষন ।


দেখিয়া সকলে করিলো উপহাস
মন তখনও আমার, মনেরই দাস।


একি নিষ্ঠুর পৃথিবী
সকলে চলিলো সখার তরে
মন আমার তখনও, মরে মনের ডরে,


আরও কত সহাইয়া চলিলো মন
বিশ্বাস তার পাইবে আপন ধন,
কেহই বুঝিল না তাহার ব্যাথা
মনেতেই জমাইয়া কই মনেরে কথা ।


মন আমার শিশিরে কুয়াশা
শিশিরে ছুইবে দুব্বারে
এই এতটুকই তাহার আশা।