জন্মের তরে পৃথিবী আমার
হইলো আপন,
জানাইলো না ইচ্ছা কি তার
করিলো গোপন  ।


জন্মের পড়ে কি যে হইলো
বুঝিলো না মন,
ভোড়ের আকাশে চন্দ্র দেখি
জ্ঞ্যানের পথে উদয় আকি,
হয়তো দেখভা পাবে তাহার
খুব নিকটে সন্ধিক্ষন ।


কত চব্দ্র ডুবে ওঠে
পাখ পাখালী করুন সূরে
হাত ইশারায় আমায় কহে,
কর্মের তরে পেয়েছিস যা
রাতের আধার তাইতো জোটে ।


পৃথিবী আমারে দেখাইলো জনম
‌এই লোভেতে ত্যাগ ভুলিয়া ,
তবুও যে তোর সময় গড়ায়
আইবে সমন ।


সময় গড়ায় তাহার ই আশায়
দিল-দড়িয়ার উল্টো পথে,
তাহার তরে জনম জোড়ে
মন বিবাদী নৌকা ভাসায়।