লক্ষীক্ষণে আশার প্রদীপ
প্রদীপ মোরে জাগায় দীপ।
দীপ আধারে আলোর মায়া
আলোয় আমার সন্ধে ছায়া।


দিনের আলোর দীপ্ত মনি
সর্বদাই অন্তরে সে
শোনায় শুধু আশার বাণী।


সেইতো মোর নয়ন তারা
দেবীর আভায় ‍আগমনী,
একটা দিনের তৃষ্ণা হারায়
নয়ন আঁখি তারে ছাড়া।


তারি ডাকে প্রানের ছোয়া
প্রানে জাগে পুজোর প্রবেশ
বাতাসে যেন ধূপের মায়া।


মন আকাশে মেঘ জমিলে
সর্বত্রই, শত গঞ্জনা...
শান্তনাই মোর নয়ন পরী
প্রাণের তৃষ্ণা নির্জনা।