এখন সব কিছুই আপেক্ষিক মাত্র
স্থায়িত্বের কোনও জায়গা নেই,


সবাই এখানে অক্সিজেন মাস্ক পরে ঘুরছে কেন !!....
মাধ্যাকর্ষন তো ঠিকই আছে;
আর এটাও কোনও চাঁদ নয়..পৃথিবী,
হ্যা পৃথিবীই...


কিন্তু অনেকটা জটিল নর্দমার মত,
জল মদ রক্ত বীর্য সবই মিশছে এখানে...
ভেসে চলেছে শূন্য স্থান পূরণে,


এত কিছুর মিশ্রনকে বয়ে নিয়ে চলেও
এটা গঙ্গা হয়নি...
আসলে কোনও হিমালয় নেই বলে,
.................
............................


আরাম কেদারায় বসে দুরবিনে চোখ লাগিয়ে
খুঁজে চলেছি সমানে


এখনো কিন্তু স্পষ্ট হয়নি কোনও প্রানের সন্ধান ।


(Kc 14-01-2013)