ভেবেছিলাম কড়িডোর ধরে  বা
আন্ডারপাস দিয়ে ঠিক পৌছে যাব..
লোকের মনে জায়গা করে নেব,


কিন্তু না এখানে এখন ধস নেমেছে..যাওয়া হবে না..
তাই অন্য পথে পা বাড়ালাম,  
বাড়িটা কোনমতে পেরিয়ে দেখি
সামনের গঙ্গাটা সমানে কেদে চলেছে ,


বুঝতে ঝাপ দিলাম ...
চারিদিকে লাশ আর আবর্জনার সারি ডুবিয়ে  দিচ্ছে ক্রমশ
অথৈ গহব্বরে...


এক প্রাচীন গাছের ঝুড়ি ধরে
বেচে গেলাম এ যাত্রায় ,


বুঝলাম সে এখন  খুজছে  শুধু শিবকে..
ফিরতে চাইছে আবার তার জটায় ,


কিন্তু এতটা পথ পেরিয়ে
এভাবে
সর্টকাট বোধহয় সম্ভব নয়....