পথের ধারে ছিলাম বসে
ভিক্ষার আশায় ...
হাত বাড়িয়ে ,


রাজরানি গেল চলে
সুসজ্জিত রথে চড়ে ...
কিছু না দিয়েই ,


ধুলো মেখে কুড়িয়ে নিলাম
আজকের জন্য
কিছু অজানা ফল ,


বৃষ্টির জলে চান সেরে কাটিয়ে
দিলাম গোটা দিন ...


আরও একটি দিনের প্রতীক্ষা ..


ভিক্ষার আশায় আবারও হাত
বাড়িয়ে....
যদিবা পেতে পারি
এক মহামূল্য মন ..