সোজা পথটায় কোনও ধাধা ছিল না..
তবু বেরিয়ে পড়েছি  কোনও এক পথে ..
পথ হারানো আজ আমার লক্ষ্য নয়..খুজে পেতে হবে সেই পথটাকে,


এইভাবে  শ্যামবাজার ৫  মাথার মোড়ে এসে দেখি
কিছু পথ গেছে বেকে ...
আর কিছু পথ ঘোলাটে ,


পেছনে  ছেড়েছি চেনা গন্তব্য
বাদিকের পথটা মৃত্যুর..কেউ ওখানে পুনর্জীবন ও পায়
ডানদিকের পথটা চলে গেছে কলেজ পেরিয়ে আরও অনেক দূর
ওখানেই শুরু কিছু অনাবিল বন্ধুত্বের ,
.. যা ছড়িয়ে সবাই ছুটছে এক নির্দিষ্ট বা অনির্দিষ্ট লক্ষ্যে , এক অজানা রেসে..
কোনও ক্লান্তি নেই এই ছোটায় ..
জিততেই  হবে ... কিন্তু ওই পথটাই আজ সব থেকে বেশি বিবর্ণ ,


আর এই সোজা পথ, যেটা চলে গেছে সব আত্মীয়দের ঘর পেরিয়ে...
উঠে গেছে স্বর্গে
সেখানেই রয়েছে সব অবদমিত ইচ্ছেগুলো
রঙিন কাগজের মোড়কে  ।