আমি বেকার
তাই জীবনটায় এখনো নেই
পরিপূর্ণ আকার ,


বয়ে চলেছি জলের মত ..
স্থান কাল না দেখে ...
কালো সাদায় মিলে.... পাহাড়ে ..
রাজপথে তো ঘৃণ্য নালায়
দূষণকে নিয়ে ,


পারছিনা কিছু আকড়ে ধরতে ...
চোরাবালি ডুবিয়েছে চেনা
গন্তব্যকে ।


তখন ,
যখন একুশে পা
রাস্তা পেরিয়ে বাক নিয়ে
পৌছে যাওয়া তোমার বাড়ি........


তখন সেখানে সুবিশাল লাইন.....সব
রোমীয়রা সারিবেধে হাতে গোলাপ নিয়ে দাড়িয়ে ,


কী আর করব !!....
জালিমবাগানের ফুল নিয়ে.... বলা ভাল চুরি করে;
ছুড়ে দিলাম তোমার চরণে বাকীদের দৃষ্টি এড়িয়ে,


কিন্তু বুঝিনি সেই ফুল কখন পাথর হয়ে গেছে.....
ভেঙে পড়ল তোমার কাচের রাজপ্রাসাদটা...আর
রক্তাত্য সব রোমীয়...


আয়না ধসে গেছে ..... খুলে গেছে মুখোশ
বেরিয়ে পড়েছে আমার আসল বীভত্স হৃদয়টা .....


বুঝতে পারলাম কত নিষ্টুর আমি......
আর এখনো
বেকার .....


উপায় নেই তাই মানীব্যাগটা ঠাসা
কিছু ফোন নাম্বার, প্রেসক্রিপশান ও ad এর কাটিং এ,


আর তাই একটাই motto mottomottomomottomomotমোটো motto....
আমি এম.বি.বি .এসmbmbbs MBBS