গল্পের অভাবে উপন্যাস লেখা হল না


শব্দের অভাবে ... তোতলামিতে
কোনও বাক্য রচনা হল না,


অখণ্ড শব্দগুলো খেলা করছে বিছানাতে
আর নিজেরা সমানে খন্ডিত হচ্ছে মেঝেতে ,


নিদ্রার আবির্ভাবে দৌড়ানো গেল না
জীবনটা গতিময় হল না ,


বৃষ্টির অভাবে পাতাগুলো হয়নি
সবুজ ...
রয়েছে বিবর্ণ বেশে হয়ে
অবুঝ ,


হঠাত্‍ চারিদিকে রঙিন ধোয়ার কুণ্ডলী আর সাথে
ঢাকের বিমর্ষ চিত্কার ....


আজ কী বসন্ত উত্সব না দেবীর অকাল বোধন !!