তখন সন্ধ্যে হয়
ছেলেপিলের দল ঘরে ফিরে যায়...
ধুলো উড়িয়ে ঘোড়াগুলো আস্তাবলের পথে...
ফাকা পড়ে থাকে ময়দানটা;খা খা করে,
গাছগুলো কেদে মরে...


সিগারেট টুকরোরা সবে চান সেরে উঠেছে..
মুখলুকিয়ে .. মিশে যাচ্ছে..কুণ্ডলী হয়ে
কুয়াশার সাথে ,


তখন সন্ধ্যে হয়...
আকাশ নীলের চাদর সরিয়ে কালোর মালা পড়ে দাড়িয়ে..
লাল নীল বেনিয়মি আলো খেলে চলেছে নিজেদের মত ....
ভিক্টোরিয়ার বর্ণছটা মাত করেছে আকাশকে...
পরীটা এখনো নিষ্ঠুর পাথর হয়ে দাড়িয়ে
ঝর্ণাটাকে নিজের অশ্রুধারা ভেবে,


তখন আবারও সন্ধ্যে হয়...
রাত বেড়ে চলে.....
সূর্যের শেষে তারা নেমে আসে
সাজিয়ে নেয় নিজের মত করে
আকাশটাকে;
খুজে চলে আরও অন্ধকারকে
তাতে ভাসবে বলে .....


(ভিক্টোরিয়া থেকে ফেরার পথে একটা অনুভূতি)