' আমার ভুবন জুড়ে ছিল তোমার বিরল অধিবাস
তোমার চোখেই দেখেছিলাম আমার সর্বনাশ
অন্ধকারে আমি যখন হারিয়ে ফেলি দিশা
আলোক বিন্দু একটুও নেই কেবলই অমানিশা
তোমার চোখেই দেখি আমি প্রত্যয়েরী ছবি
জোড়াসাকোর দুষ্টু ছেলে আমার প্রিয় রবি '


(উপরে লেখা লাইনগুলো অনেক কাল আগে কোনও রচনায় পড়া... জানি না কার লেখা, কিন্তু এতটাই ভাল লেগেছে যে অন্তরে গেথে রয়েছে.... যা কখনোই মোছা যাবে না )
``````````````````````````````````````````````````````````````````````````


ছোটোবেলায় তুমি দিয়েছিলে
সহজ পাঠ.....
নিজের অজান্তেই তা কখন মিশে গেছে জীবনের সাথে একাত্ম বেশে
বুঝিনি....


পোস্টমাস্টারের দেওয়া সেই চিঠি ( রবির সাথে সারাবেলা )
এখনো
আগলে রেখেছি স্বযত্নে.....


পথে যেতে যেতে তোমার খোলা হাওয়া
মনকে মুক্ত করেছে সব দীর্ণতা থেকে...
মন তখন মেঘের সঙ্গী হয়ে
ভেসে বেড়ায় সারাবেলা
তাই ....
কোথাও আমার হারিয়ে যাবার নেই মানা,


আরও একটু বয়েসে...
তোমার ল্যাবরেটরি হতে মিশ্রণ ধার নিয়ে ...
লেখক হবার চেষ্টা...কখনো
অমিত রয় হয়ে কেবল বলেছি....যদি তারে নাই চিনি,
কিন্তু
এই দেনাপাওনা শোধ হবার নয়...শোধ করতে পারবনা
কখনোই ,


সবার পরে সবার শেষে... এক নিঠুর শীতে;
জীবন যখন
পরাজয় স্বীকার করে.... তখনই তুমি ছোয়ালে আগুনের পরশমনি..
জীয়ন কাঠির স্পর্শ এই প্রাণে.......


আর এখন তা লাবন্যে পূর্ণ প্রাণ.........
তোমার আশীষে ।