পথ পেরিয়ে হলদে রাস্তা
তোমার বাড়ি......
সেখানে এখনো দাড়িয়ে
ক্ষতচিহ্ন নিয়ে.....চোখে মুখে..আর
শরীর জুড়ে অহঙ্কারের অজস্র আকি বুকী...


তখন..
রাস্তাটা গোলাপী ছিল;
আকাশটা হয়েছিল পরিষ্কার...ছিল না মেঘ..


ফুটপাথ বসে থাকা .. অন্ধ ভিখিরিদের বিলোচ্ছিলাম
নুড়ি পাথর সাধ্যমত ....
টুংটাং শব্দেই খুশি তারা,


রক্তিম সূর্য হঠাত্‍ নীল বাতি জ্বেলে দিলো মনের কানন জুড়ে...
তারপর নামল বৃষ্টি....


বৃষ্টিভেজা রাস্তায় পা হেটে... শ্যাওলাতে পা পিছলে..........
'ফেট' এর ফটোয় মাথা কুটে..... পৌছে গেলাম
'ডেস্টিনি' এর দোরগোড়ায় ,


কেটেছে চার দশক...
হিমশীতল বরফ ঢেকেছে  
ক্ষতচিহ্ন ও আকিবুকি সব ..


কালো পাথর মূর্তি হয়ে এখন দাড়িয়ে
তোমার সযত্নে সাজানো সুন্দর প্রাঙ্গণে...