তখন প্যারিসে ...
জানিনি আইফেল তার প্রেমিকা,

মনেতে একটু কাব্য করার
ইচ্ছে ছিল...
বলার ইচ্ছে হল - তোমায় ভালবাসি আইফেল ,

তবু একটু দ্বিধা ও ভয়....
যদি হাতে নিয়ে তেড়ে  আসে সব
রাইফেল....

তখন প্যারিসে সন্ধ্যে ঘনায়....

অবাক হয়ে দেখি কেবলি
সারি সারি আলোকবিন্দুর সংসারে
সেজে উঠছে রাস্তারা

আর আইফেল ...
সেতো প্রানচ্ছলা রূপ-যৌবনে
পরিপূর্ণা এক তনয়া....

অমন তাকিয়ো না  প্লিজ....
বলল বেশ একটু  লাজুক সুরে  ।