যার উপস্থিতি সর্বত্র
তবুও যে  অদৃশ্য...

তার উপস্থিতির প্রমাণ পাই নি এখনো...
পাহাড় পর্বত, সমভূমি জলভূমি পেরিয়ে

মনটা তাই এখনো অবিশ্বাসী,

চেতনায় ভরা মন তোমায় খোজে বারবার ,
অবচেতনার আঁধার গুহায়....

আবার নিশ্চিন্ত হবে বলে
পাপ পূণ্যের পাচিলে...অদৃশ্য সীমারেখায়
কংক্রিটের নিরাপত্তায়.....
কিছু পণ্যসামগ্রী প্রদানে,

নদী ভাসিয়ে এনেছে সব.......
শান্ত করে সব... নিশ্চিন্হ কলবর,

জনপ্রাণী নিশ্চুপ.... সব
সারি সারি মৃতের মিছিলে...
সৃষ্ট বিদীর্ণ মরুভূমিতে,

তোমার দেবালয় ভরে আছে ওরা
কত নিশ্চিন্ত হয়ে........ মৃতের লীলাভূমিতে,

সবার ওপরে রয়েছ তুমি........ অমর হয়ে
নিশছিদ্র নিরাপত্তায়,

আরও নিঠুর হয়ে .......
কেবলই পাথর মূর্তি সেজে,

তোমার কী এখনো ওখানে থাকতে ইচ্ছে
করছে... এইভাবে !!!

না তোমার ভক্ত হিসাবে নয়....
একজন সাধারণ মানুষ হিসাবে জবাব চাইছি ।

জবাব দাও....