রবির আলোয় পূর্ণ্যস্নানে  আজ আমরা ,


যে আলো ছড়িয়ে পড়েছে দিকে দিকে
সব আধারের কৃত্রিমতা সরিয়ে
মনের গহীন অজানা সব কোণে ,


যে আলো বিস্তৃত বিশ্বব্যাপী ;
তার আলোয় এখনো জেগে
আছি আমরা ..


যে আলো সমৃদ্ধ করে সব চেতনা
পুলকিত করে সব ভাবনাদের ;
পথ দেখায় নতুন চারাদের..
ইতস্তত ছড়িয়ে থাকা শস্যকণাদের ,


"মেঘের কোলে রোদ হেসেছে বাদল গেছে টুটি"


যার উষ্ণতার হিল্লোলে, অনুভূতির স্পর্শে
তা অচিরেই সুবৃহত্‍ বটবৃক্ষের স্থান নেয় ,


সেই আলোয় পূর্ণস্নানে আজ আমরা  ।