আর স্বাধীনতা ১
-----------------


আমি দেশভাগ চাইনি...
সাধারণ অর্ধশিক্ষিত মানুষ হয়ে
থাকতে চেয়েছিলাম অবিভক্ত ভারতকে নিয়ে,


চেয়েছিলাম স্বাধীনতা;
চোখে অন্ধ হয়ে রাজনীতির রঙ
না দেখতে পেয়ে,


অর্ধশিক্ষিত তাই এখনো বুঝিনা
রাজনীতির কোনও ভাষা...
কেউ বোঝায়েও না;


শুধু বুঝি এটাই আমার স্বদেশ..
এই নির্মল প্রকৃতি; প্রতিটি শস্যকনা
ক্ষেত, পুকুর...নদী - পাহাড় আমার ভালোবাসা;
আমার অন্তরের আলো,


ভারত আমার বীর মাতা
আর আমি তার অক্ষম সন্তান ।