আর স্বাধীনতা
----------------


যেতে যেতে প্রায়শই চোখে পড়ে তোমার মূর্তি ,
তোমার জন্মদিনে ওর চারপাশে ঘিরে থাকা ভিড়
ও সুসজ্জিত আলোকসজ্জা তোমায় আবার পাথর করে ..


না হলে অন্যদিন আমার মতই
স্থাবরতার ভিড়ে হারানো
সহনাগরিক মনে হয় ;


কী যেন বলতে চাও..
আমি বুঝতে পারিনা কিছুতেই ,


হয়তো বলতে চাও - "আমার চেতনার কাছে বন্দী ছিল যারা ,
স্বাধীন হল স্বাধীনতার আবেশ গায়ে মেখে,
আমার ভাবনার কাছে যারা আত্মসমর্পণ করেছিল ..
তারা ফিরে পেল স্বাধীনতাকে ;
আর স্বাধীন হয়ে " ,


কিন্তু আমার জন্ম হয়েছে এক স্বাধীন দেশে ...
তাই  এখনো ,


এখনো অনুভব করতে পারিনা স্বাধীনতার মানে ।