আর স্বাধীনতা ২ (আজ স্বাধীন)
-----------------------------


তখন ভাবতাম - আজ স্বাধীনতা দিবস,
স্কুল ছুটি, কোনও হোমটাস্ক ও নেই..
সারাধীন শুধু খেলা খেলা আর খেলা,


একটু পরেই, টিভির অনুষ্ঠানটা শেষ হলেই
ব্যাট-বল হাতে বেরিয়ে পরব...
কেউ আজ আটকাবেনা,


এখন - আবার একটু বিশ্রাম...সোম থেকে বুধ
কাজের পর; অফিস ছুটি ,
না থাকলেও মন্দ হতো না... বস এর কথায়
বেশ লেজ নাড়াতাম কথার রকেটে ছুটিযে
সবাইকে দূরে সরিয়ে বসের মগজধোলাই করে;
প্রিয়পাত্র হয়ে,


বাড়ি ফিরব আজ তাড়াতাড়ি ...
৩জনকার নিউক্লিয়াস ফ্যামিলিতে,


আর কারুর পা আর ছুতে হয়না
কেউ বলেওনা ;
বুঝেছি আজ
মাথা নিচু করা বড় দায়...


আসলে আমিতো এখন বাবার থেকেও বড়
ঝুড়ি ঝুড়ি টাকা রোজগারে আর সম্মানে..,


তরঙ্গস্রোতে ভেসে ভালোবাসা-আশীষ
কথার মিষ্টি দানা হয়ে পৌছায় ইনবক্সে,
এই সোশ্যালি হাই-হেলো র যুগে;


এইভাবেই বেশ ভাল আছি
আজ স্বাধীন হয়ে ...