❏ আজ ও জানিনা ❏
---------------------


আরো
কতদিন আগে জন্ম নিয়েছিলাম
এই গ্রহে
কবেই বা আর জন্মাব
জানিনা,


সেই কবে তোমায় দেখেছিলাম
তোমায় চিনেছিলাম, দিদি
আজ মনে পড়েনা সেই স্মৃতি ..


তবু মনে পড়ে দিনটা; ..
এখনকার মত শান্ত ছিল না
গোলাগুলির তীব্রতায় ঘুম ভেঙেছিল,


চোখ খুলে শুধু দেখেছিলাম চারিদিকে
ছড়িয়ে থাকা হিংসার উন্মত্ত দাবানল;
সকালটা, রাত্রির থেকে কালো ছিল
ধোয়াধুলোর মিশে যাওয়া আকাশে,


ধেয়ে আসা বুলেটের থেকে বাচতে সবাই
পালাচ্ছে ..
ছুটছে যে যার মত অনির্দিষ্ট পথে
কিছু ভাঙ্গা রক্তমাখা সড়কে,


বাড়ি ভেঙে পড়েছে.. রক্তে ভেসে গেছে
গঙ্গা-পদ্মা-যমুনা;
আর সাজানো লাশের সারি...


পেরিয়ে
আমিও দৌড়াচ্ছি... কাটাতার পেরোলে
হয়ত বাচবো এই হিংসা থেকে ...


কিছু বুলেট ছুতে পারিনি
আর কিছু ছুয়ে গেছিল আমার কান
তবু ছুটছিলাম.... ছুটতেই হবে....
বাচার জন্য,


তারপর একটা কিছুর আঘাত আর
সব অন্ধকার;
কতদিন আঁধারে ছিলাম জানি না...


তারপর আঁধার কাটলে দেখি তোমায়;
দেখি, চিনি আমার দিদিকে
আকাশ ভরে থাকা সূর্যালোকে
সূর্যের প্রথম আলোর মতই,


তোমার সেবায়, আমি সুস্হ হলাম
তোমার আশ্রয়ে  আমি তথাকথিত
'মানুষ' হলাম; অনেকে চিনল আমাকে
সময় ধন্য হল,


তবু দিদি তুমি অনেকদিন আগেই ছেড়ে গেছিলে
আমি মানুষ হবার সাথে সাথেই.....হারিয়ে গেছিলে কোথাও;


কিন্তু এখনো দিদি শোধ করা হয়নি তোমার
কোনও ঋন.......
তোমার রাখীটা এখনো আছে আমার হাতে
বাচিয়ে রেখেছে আমায় আর এই স্নেহের বন্ধন


তাই
ফিরে ফিরেই আসি এই গ্রহে
এই পৃথিবীতে;


কিন্তু এখনো; আজ ও জানিনা দিদি
আবার কবে তোমায় দেখবো...
তোমার সাথে দেখা হবে


কী করেই বা শোধ করব তোমার সব ঋন ..