''জীবনবৃত্তটা হলো ক্রিকেট  মাঠ
আর জীবনটা ওয়ান ডে ম্যাচ ..
মৃত্যু হলো থার্ড আম্পেয়ার  ..
ফিল্ড আম্পেয়ার তার চ্যালা চামুন্ডা.. কোনো  ভুলটুল করলেও থার্ড আম্পেয়ার বেছে নেয় সঠিককেই ..


আমরা সেই খেলার খেলোয়াড় মাত্র'' ,


না না কথাটা  আমার নয় ,


বলেছিল  পাড়ার রতনদা .. আরও জিজ্ঞাসা  করাতে যুক্তি দিয়ে বলল যে .....


''অন্য খেলা নয়  কারণ এটা একটা সীমিত ওভার খেলা , আমাদের জীবনের মত একটা সীমিত সময়ের ..এখানে কেউ অমর নয় ,


১১ জন খেললেও কিন্তু ১০ জনই ব্যাট করে .. আউট হয়; ..১ জন সর্বদা নট আউট,..
আমাদের জন্মেরও দশ মাস তাই না ..


টসটা হল ভাগ্য কোন দিকে ঘুরবে কেউ জানে না ,
পিচটাকে  বলা যাবে কেরিয়ার... যার ওপরে ব্যাটিং বা বোলিং করবে...


ভাল পিচে দুটোই ভাল হয় ,
আর যে গার্ড গুলো পড়েছো...ওগুলো তোমাকে বাচাবার বর্ম
সমাজের দূষণ অবক্ষয় থেকে – যেমন হেলমেটটা  তোমার মনন চিন্তা ...সৃষ্টিশীলতাকে বাচায়
ধেয়ে আসা কিছু বডি লাইন বাউন্সার বা কিছু অপ্রিয় সত্য ... কিছু নিয়তির নেশা থেকে ,


বোল্ড হলে মানে তোমার খেলা শেষ...জীবন ও সমাপ্ত হল  খুব সাধারণ  নিয়মে..


মৃত্যু পথযাত্রী হলে কোনও অ্যাক্সিডেন্ট এ  তোমার নিজের বা পরের দোষে যেমন
রান আউট এ হয়...


সবটাই থার্ড আম্পেয়ারের ওপর নির্ভরশীল বেশীরভাগ সময়ে,


লেগ বিফোর দি উইকেট মানে তুমি বোল্ড হতে চাওনি ...
তোমার সব কাজ না করে...সংসার ফেলে রেখে এই অসময়ে  চলে যেতে  ইচ্ছে করে না...


কিন্তু পারলে কী ? এখন এর  কিছু উত্তর থার্ড আম্পেয়ার ও জানে ,


তুমি ভাসতে চেয়েছিলে উড়তে  চেয়েছিলে পারলে না লক্ষ্য স্থির নেই ...তাই ধরা দিলে কারো হাতে
ক্যাচ আউট হলে..


কিন্তু বোলিং এর সময় কাউকে ক্যাচ আউট করলে মনে তার মন কি তোমার হাতের মুঠোয় ?


জগতের প্রলোভণে  পা দিয়েছ তো সাথে সাথে স্ট্যাম্প আউট ...
কি দরকার গণ্ডীতে থাকো না ,
থার্ড আম্পেয়ার বাচাতেও পারে দেখা যাক---"


কিন্তু হিট উইকেট কি বললেন না বললেন না এখনো,প্রশ্ন করলাম ,


"বাপু  তুমি তো বাঙালি, আত্মসম্মান খোয়াওনি এখনো,
আর রবীঠাকুরের “ চিত্ত যেথা ভয়শূন্য উচ্চ যেথা শির ...” পড়েছ নিশ্চই...



তাই ওটা বলি নি ভেবেছিলাম বুঝে যাবে  ।"




--------------          28 th February


----------------                 2013,


--------------------------   Înšigniã