স্বপ্ননীল (The Blue Eternal)
----------------------------------


জন্ম হয়েছে সুনীল আকাশের নীচে
নীলের ছায়ায় নীলের নিরাবতায়...


নীল রঙ ভীষণ প্রিয়,


ঘুম ভেঙে যায় নীল প্রশ্নে
চোখে স্বপ্ননীল হয়ে..


স্বপ্ননীল চোখে দেখি নীল চারপাশ...
শুধু নীল নীল আর নীল,


নীল শরীরে ডুব দি নীল
নদীতে..
নীল জলের শেষে খুঁজতে নীল
রত্ন,


তারপর, ক্রমশ সন্ধ্যে হয়
মহাকাশের ছায়া পৃথিবীতে পড়ে
সাথেই বেড়ে চলে নীল... নীলের ছায়া,


নীলের জোত্স্নায় খেলে চলে
মহাকাশের ধূলিকনা ..


পাড়ি জমায় গ্রহে গ্রহে
সব গ্রহাণুপূঞ্জে...


...শেষে আমার চোখে স্বপ্ননীলে,


আবার ঘুমিয়ে পরি আমি
আমার..নিশ্চিন্তে ।