কবি তুমি কার....


তুমি কী আমার স্বর্ণ অলংকার....তার শিঞ্জনধ্বনি
না তাদের সকলের তরে একথালা ভাত
ফুটপাথের গুমটিতে !!


কবি তুমি লিখে চলো..
এতে অনেকের মন ভরে
কিন্তু কার পেট ভরে....!!


তোমার নিজের পেট.. সেটা কী
ভরে ??


তুমি কী ভুলে গেছো ক্ষুধার
রাজত্বে কবিতা গদ্যময়..
আর পূর্ণিমার চাঁদ ঝলসানো
রুটি হয়েছে সেই কবে !!


ঢাল নেই.... তরোয়ালবিহীন
নিধিরাম সর্দার,


তবু কবি তোমার আছে
লেখনী...
তাই তুমি লিখে চলো আর কল্পনা করো
কিছু অবাস্তব ও অসংখ্য দেবদেবী....
৩৩ কোটির অনেক বেশি,


কবি, তোমার কী নেই কোনও জাত
ধর্ম ও কাল !!


জানিনা না এখনো...
বুঝিনা তাই,
কবি তুমি তার... আমার না
তাদের !!


(Insignia র কাছে অভির প্রশ্ন )