মহানির্বাণ


নীল আকাশ, এখনও কি রাত জাগো আগের মত ওমনি করে সারাটা রাত? কতদিন বলে বকে ঘুম পাড়িয়েছি! তুমিওতো বলতে ঘুমিয়ে পড় অনেক রাত হল ।আমিও জেগে থাকতাম পাল্লা দিয়ে।যদি বলতাম, অনেক রাত হল ঘুমোবে না? বলতে, জানো কত রাত ঘুমোই না।কেন? জিজ্ঞাসা করলেই বলতে ও অভ্যাস, তারপর? একটা করে কবিতা উপহার দিতে;আমি বলতাম, লিখলে? তুমি বলতে, না, আগের লেখা,তোমায় দিলাম । এখন আর লিখিনা, আমি বলতাম আবার লেখ নীল আকাশ, আমায় লিখে দাও।তুমি ছোট্ট করে উত্তর দিতে্'হ্যাঁ', তারপর নীল আকাশ? লিখলে, বললে এই নাও লিখেছি তোমায় দিলাম; আমি সাদরে গ্রহণ করতাম নীল আকাশ,সে যে কি আনন্দ হত নীল আকাশ, কি অদ্ভূত ভালো লাগা! কি পরম পাওয়া সে অনুভূতি কি করে বোঝাই আমি! রাতের পর রাত জাগতে জাগতে এক সময় মনে প্রাণে ক্লান্ত হয়ে পড়েছিলাম,মুক্তি চেয়েছিলাম মুক্তি! ক্লান্তির মুক্তি; তোমাকে কিন্তু হারাতে চাইনি; কিন্তু কি মুক্তি দিলে আমায়!যন্রণার মুক্তি! যা আজও আমায় ক্ষত বিক্ষত করে! আজ আর মুক্তি চাইনা...।আজ যে আমি বাঁধতে চাই শুধু তোমারই বাঁধনে।এ মুক্তি ভাল লাগে না, বাঁধবে আমায়? নীল আকাশ, বল না একবার; আজও হয়ত তুমি ওমনি করেই রাত জাগো;ওমনি করেই কাউকে বল,'জানো, কত রাত ঘুমোই না', জানিনা সে তোমার জন্য আমার মতন জেগে থাকে কিনা! আমি জেগে থাকি নীল আকাশ, তোমারই অপেক্ষায় ।যদি আবার ফিরে আসো,পাছে দেখ ঘুমিয়ে পড়েছি; তবে তো তুমি ফিরে যাবে, আর তোমায় হারাতে পারব না ।কবে ফিরিয়ে দেবে আমার রাতের ঘুম?পরম নিশ্চিন্তে, পরম আশ্রয়ে তোমার কোলে মাথা রেখে নিশ্চিন্তে ঘুমোতে চাই আমি অনন্তের ঘুম।এ জীবনে না পরজীবনে, বল না? আর কতদিন অপেক্ষা করতে হবে তোমার পথ চেয়ে, চীর ঘুমের জন্য? তোমার কোলেই যাত্রা করতে চাই মহানির্বানের পথে আমার নীল আকাশ।