এক রাতে পূর্ণিমার চাঁদ দেখতে গিয়েছিলাম,
দেখতে পাইনি। রাতটি পূর্ণিমারই ছিলো-
আকাশে কোনো মেঘ ছিলো না, একটি তারা ছিলো।
পাশাপাশি দেখতে পেলাম তোমাকে , অনেকটা উজ্জ্বল।
আমি খানিকটা  দ্বিধাগ্রস্থ, একি চাঁদ নাকি তুমি!


কিছুক্ষণ পর আবারো তাকালাম। না এ চাঁদ নয়,
চাঁদের চেয়ে উজ্জ্বল একেবারে নান্দনিক প্রতিমা।
এভাবে আকাশের দিকে মানে তোমার দিকে চেয়ে চেয়ে
কাটালাম সারাটা রাত, নিদ্রাহীন আনমনে।
এ যদি সত্যিই তুমি হও, কী আর প্রয়োজন আকাশে চাঁদের?