চড়ুই পাখির ডানায় করে ভর-
দুষ্টু কিশোর ছুটছে নিরন্তর।
নীলাকাশে দূর মেঘেদের বাড়ি
হাওয়ার রেলে দিচ্ছে কেবল পাড়ি।


চোখ কান মুখ বুজে
মেঘবালিকার খোঁজে।


মেঘবালিকা মেঘবালিকা কোথায় তোমার ঘর?
আকাশপানে মেঘবালিকা কর্ণফুলির চর।
শাদা এবং কালো মেঘের ভেলা
নীলাকাশে খেলছে রঙের খেলা।


সেখানে কি মেঘবালিকা থাকে?
মেঘের ভীড়ে মেঘবালিকা আঁচলে মুখ ঢাকে।


কিশোর মনে ওত পেতেছে ভয়
মেঘবালিকা দেখতে কেমন হয়?
দেখতে সে কি তিলোত্তমা পরীর মত,
রূপের ছটায় ছড়ায় দ্যূতি অবিরত।


নাকি তবে কুৎসিত  এবং  কালো?
তা যদি হয়; ভালো।
থাকবে না তার আমিত্ব আর কোন অহংকার,
কিশোর এবং মেঘবালিকা কে কার অলংকার?