ময়না-
কেমন আছিস, কোথায় এখন থাকিস?
ভালোবাসার পাত্রটাকে কী নামে তুই ডাকিস?
হাবলু, ডাবলু  কিম্বা বাবলু যে নামে তুই ডাক
তেমন কী আর যায় আসে কার? ওসব কথা রাখ।


আমার খেলার সঙ্গি ছিলো পুতুল, ময়না পাখি
তাদের ভালোবাসার  স্মৃতি কেমন করে আঁকি?
পুতুল এবং ময়না ছিলো খুবই মাখামাখি,
চোখের আড়াল হলেই দু‌'জন করতো ডাকাডাকি।


ময়না-
তোর জন্যে পুতুল  আমার রঙিন পাড়ের শাড়ি
কিনেছিলো চকবাজারের ওড়না হাউস থেকে।
সোনার নূপুর, মতির মালা এসব কিছু রেখে,
খাঁচার বাঁধন  মুক্ত পেয়ে  কোথায় দিলে পাড়ি?


ময়না পাখি-
তোর বিরহের দুঃখটাকে
কোথায় গোপন রাখি?


ময়না কি তোর মনে আছে?
পুতুল পেয়ে নিজের কাছে
বলেছিলি আরজি দিয়ে তুই
‌'হাতদু'টি তোর একটুখানি ছুঁই?'


যাক -
ওসব কথা থাক।


শ্যামা পাখি বললো সেদিন তুই করেছিস বিয়ে
বল না সুইট ময়না পাখি, আমি কি তোর পর?
কাশের টোপর মাথায় দিয়ে কে সেজেছে বর?
গাধা তো নয়! কিম্বা শালিক? ওহ বুঝেছি টিয়ে!


বেশ করেছিস, জয় করেছিস টিয়ে পাখির মন
ভালোবাসায় রাঙিয়ে নিস তোদের জীবন।
যেখানে থাক, যার সাথে থাক সুখে থাকিস
আমার দেয়া ভালোবাসা যত্নে রাখিস।


ঃঃঃঃ জেদ্দা, সৌদি আরব। ঃঃঃঃ