নীলের ফরাশে জমকালো মেঘ পেতেছে খেলা
মেঘের সাগরে মেঘ হয়ে ভাসে মেঘেদের ভেলা।
মেঘের আড়ালে সোনালি সূর্যটা পড়েছে ঢাকা
বিষ্টি হবে তাই মন কি যায় ঘরে আটকিয়ে রাখা?


কখনো মেঘ অভিমান করে গুম হয়ে থাকে
আকাশের নীল নিজেকে মেঘের  আড়ালে ঢাকে।
মেঘেরা চলে হাওয়ার রেলে খেয়াল খশি মত
কখনো ঝরে ছন্দে আনন্দে কখনো অবিরত।


বাসার ছাদ আর বেলকনিতে বিষ্টি হলে পরে
চার দেয়ালের বদ্ধ খাঁচায় মন যে কেমন করে।


ভিজতে চায় মন বাইরে কোথাও কিংবা বাসার ছাদে
বেরুতে পারি না মায়ের বারণ নিরবেই মন কাঁদে।
বিষ্টির জল ছুঁব বলে আজ জানালার পাশে দাঁড়িয়ে
বিষ্টির জল গায়ে মেখে নিই বাইরে দু'হাত বাড়িয়ে।


বিষ্টিতে ভিজে দু'হাত আমার বিষ্টিতে ভিজে মন
চেয়ে চেয়ে থাকি দূরের আকাশ আনমনে সারাক্ষণ।