শঙ্কাহীন হৃদয়ে অতিক্রম করি
নগরের পিচ ঢালা পথ।
কী এক আচমকা হাওয়ায় কেঁপে ওঠে
সমস্ত শরীর।
ভেতরে ভেতরে বেজে ওঠে কালের অশনি সংকেত
সামলে নেয়ার চেষ্টা করি নিজেকে।
ইট-সুরকির স্তম্ভ হয়ে ঠাঁই দাঁড়িয়ে থাকি।
চার প্রকোষ্ঠের হৃদপিণ্ড কাঁপতে থাকে
সমান তালে।
রক্ত সঞ্চালনের ব্যস্ততা বেড়ে যায়-
শিরা ও ধমনীর সরল পথে।
আজরাইল ভর করে কাঁধের উপর
অস্পৃশ্য দেহে।
দম বন্ধ হয়ে  আসে ক্রমশঃ
হিম হতে থাকে আপাদমস্তক। তারপরও
আমি ইট-সুরকির স্তম্ভের মতো-
ঠাঁই দাঁড়িয়ে আছি।