দুঃস্থিত চিত্তে স্বপ্ন বক্ষে নিয়ে
হয়ে রইলাম অক্ষম।
পাবে কিনা খুঁজে
স্বপ্ন গুলো সুখের সঙ্গম।
অক্ষম প্রতিপালক হয়ে ভাবি
আপন চিত্তে।
সঞ্চারিত করতে পারবো কি
অখিন্দ্র স্বপ্নকে।
নাকি স্বপ্ন গুলো বন্ধি থাকবে
মম চিত্তে।
স্বপ্ন গুলো নিরাস হয়ে
আকুলিত কন্ঠে বলে আমাকে।
ওদের মুক্তি দিতে।
থাকতে চায়না ওরা আর
তাদের সৃষ্টাচারীর কাঞ্চি নীড়ে।
তারা যেতে চায়
সূর্যর অংশুমালার ভীড়ে।
আমি সোইতে পারছিনা
স্বপ্নের আহাজারী।
আমার সাথে স্বপ্নের প্রনয়
যাবে কি ভেঙে।?
আমি কি স্বপ্ন গুলোকে
বক্ষে নিয়ে থাকবো থেমে?
হে দয়াল আমি চেয়ে আছি
তোমার পানে।
শক্তি দাও মোরে।
তোমার এই মানবের সৃষ্ট স্বপ্নগুলকে।
অহনির্শ পারিযেন সঞ্চারিত করিতে।