বাবা তুমি আছ কী মিশে।
ঐ দূর নীল আকাশে।
ঐ খান থেকে কী দেখ তোমার
খুকি কে।
এই ধরণীর মানুষ গুলো
খুব নিষ্ঠুর।
ওরা তোমাকে আমার থেকে
পাঠিয়ে দিল অনেক দূর।
একটা কলার খোসার উপর পিছল খেয়ে
তুমি পড়ে গেলে পাকা রাস্তার উপরে।
তোমার মাথা ফেটে কালো রাস্তাটা
ভরে গেলো লাল রক্তে।
তারপর তুমি আমাকে ছেড়ে।
চলে গেলে।
ঐ নীল আকাশে।
কোন পথচারী নিয়ম অমান্য করে
কলার খোসাটা পেলে গেলো রাস্তার উপরে।
তার সামান্য অসচেতনতা অনিয়মতা
ভাঙতে পারে কারো হাত পা
হয়তোবা
কেড়ে নিতে পারে কারো জীবনটা।
পথচারী কী জানেনা?
স্বাদের কলার খোসা।
বড়যে সর্বনাশা।
সেযে কেড়ে নিতে পারে
কোন মানুষের মায়া স্নেহ ভালবাসা।
রাস্তার পাশে তো ছিলো ময়লা ফেলার স্থান।
যে সেই স্থান ব্যবহার করে
সেযে বড় বিভেক বান।
তাদের এই অনিয়ম অসচেতনতা
নিতে পারে কারো প্রাণ কেড়ে।
বিনা দোষে নির্দোষ মানুষ
অবলীলায় যায় চলে ধরণী ছেড়ে।
যারা মানবেনা এই ধরার নিয়ম
হবেনা সচেতন।
শুনবেনা ধরার নিয়মের বাণী।
তারাই এই ধরণীর অদৃশ্য খুনি।