সন্তান করেছি লালন
দিয়ে আপন মন।
আমার কাছে তুচ্চ ছিলো
সাত রাজার ঐ ধন,
ভাবতাম সন্তান আমার
খুবই আপন।
মাথায় রাখিনি তাকে
উকুনে কমড় দেবে।
মাটিতে রাখিনি তাকে
পিপিলিকার ভয়ে।
আগলে রেখেছি তাকে
আমার এই বুকে।
যদি নাই বা থাকতো
আমার সন্তানের হাত পা
তুব আমার আধরের কমতি
থাকতো না।
পরম যন্তে রাখতাম
আমার কাছে।
আমার আদরের সন্তান ভাবে
মায়ের বয়স হয়েছে।
আমায় নাকি যেতে হবে
ঐ একাকিত্ব বৃদ্ধাশ্রমে।
নিজেকে নিজে যাই প্রশ্ন করে।
আমিতো বিবেক বান মানুষ
জন্ম দিয়েছিলাম
কোন পুশু না,
তুব কেন আমার সন্তানদের মনে
পুশুর ভাবনা।
সন্তানের মায়ায় দিয়েছি
নিস্বার্থে শ্রম,
তাই কি আমার ঠিকানা
বৃদ্ধাশ্রম।?