তোমার কাছে যেতে চেয়েছি অনেক বার
সামনে দাঁড় করানো কাঁটা তার
তারের পিছনে ভীষণ অন্ধকার
ভেবেছি অনেক বার জ্বালাবো মশাল
কাটবো তার।
আমার পিচন থেকে ডাকে আমার পরিবার।
খোকা খোকা যাসনে ও দিকে।
ঐ তারটা যে কাটে থাকে সে অন্ধকারে।
খুঁজে পাবিনা তোর লক্ষ্যকে।
ঐ অন্ধকারে যে মশাল জ্বালে।
সেই জ্বলন্ত মশালের আগুনে
সে ছাই হয় পুড়ে পুড়ে।
যাসনা খোকা ঐ দিকে।
আমি নীরব দাঁড়িয়ে
কালো মেঘ ডেকে আছে আমার বিবেকে।
কিছুই ভাবতে পারছিনা।
কেন আমার এই আবেগী ভুল ভাবনা।
জননী জন্ম দিয়ে শত পীড়া
সহ্য করে।
কত স্বপ্ন বাঁধে জননীর চিত্তে
এই সন্তান কে নিয়ে।
ধরণী তলায় ললনার মায়ায়।
যেতে চেয়েছি তার ছিড়ে অন্ধকারে।
ক্ষনিকের প্রেম মোহে
বিবেক ডেকেছে কালো মেঘে।
ভুলেগেছি এই ধরণী চোরা বালির চর।
এই আপন এই পর।
অবিরাম বয়ে যাবে ঝড়
তুব বাঁধতে হবে ভেঙে যাওয়া ঘর।
কারো মায়ার ঝড়ে পড়ে।
কাটলে কাঁটা তার গেলে অন্ধকার।
নরক ছাড়া কিছুই থাকবে না আর।