জন্ম আমার বাংলাদেশে।
মায়ের মুখ থেকে শুনে
খুব সহজে বাংলাভাষা
নিয়েছি শিখে।
দাদা দাদু বাবা মা
আমার প্রথম উচ্চারন।
অ আ ক খ কোন বর্ণের সাথে
পরিচয় ছিলনা তখন।
বর্ণ মালার পাঠ্য বইয়ে
মা আঙ্গুল ধরিয়ে ধরিয়ে
দিলো শিখিয়ে।
অ আ ক খ
তখনো বুঝতাম না
এই বর্ণ গুলুতে
আছে মিশে কত দুঃখ কত রক্ত।
যখন বুঝতে শিখি জানতে শিখি।
খুঁজে নিলাম কেন এই ২১শে ফেব্রুয়ারি।
৫২ ইতিহাসের পাতা খুলে
দেখি বর্ণ মালা গুলো কাঁদে।
ওদের কান্না দেখে।
রাখতে পারলাম না আমার চোখের
জলকে ধরে তারা পড়লো ঝরে।
পাকিস্তানি হায়নারা
কেড়ে নিতে চাইলো আমার
মায়ের মুখের ভাষা।
ওরা আমার মায়ের মুখে
দিতে চাইলো তালা।
নত করেনি শির বাংলার দামাল
ছেলেরা।
তাঁরা ১৪৪ দ্বারা ভঙ্গ করে
মিছিল নিয়ে নেমে গেলো রাস্তায়।
রাষ্ট্র ভাষা বাংলা চাই বাংলা চাই।
হায়নারা গুলি করে
বীর ছেলেদের মিছিলে।
তাঁরা প্রাণ দিলো ভাষার তরে।
বাংলা বর্ণকে দিলো লাল রক্তে রাঙ্গিয়ে।
তাঁরা মিশে আছে বাংলা বীর বর্ণে।
তোমরা বাংলাদেশের প্রতিটি মানুষের
মুখের উচ্চারণে।
আজ আমরা স্বাধীন বাংলা
উচ্চারণ করি তোমাদের জন্যে।
তোমাদের লাল রক্তে রাঙ্গানিত হয়ে
উদিত হলো বাংলাদেশের আকাশে
স্বাধীনতার সূর্য।
এই পৃথিবীর সব ফুল যদি দিয়েদি
তোমাদের চরণে।
তুব তোমাদের ঋন শোধ হবেনা
কোন কিছুর বিনিময়ে।।।