সবুজ সোনার বাংলা আমার
আকা বাঁকা নদ নদী আছে সাগর পাহাড়।
প্রভাতে পাখির ডাকে ভাঙে সবার ঘুম
দিবা রাত্রি প্রতি ক্ষনে থাকে উৎসবের দুম।
বাংলা মায়ের পরনে থাকে ছয়টি ঋতুর শাড়ি
মাছে ভাতে পূর্ণ থাকে বাংলা মায়ের হাঁড়ি।
এই ধরণীর শেষ্ঠ বাংলা মায়ের ভূমী।
বাংলা মায়ের বুকে থাকে
হিন্দু মোসলিম বৌদ্ধ খ্রিষ্টান
নেই কোন বেদা বেদ আমরা সবাই
বাংলা মায়ের সন্তান।
স্বাধীনতার লাল টিপ বাংলা মায়ের ললাটে
সাহেব মজুর আমরা সবাই থাকি মিলে মিশে।
সুখে দুঃখে থাকি মোরা সবাই সবার পাশে।
শুত্রু বিরুদ্ধের লড়ি মোরা হাতে হাত রেখে
তুলনা করা যায়না কিছু আমার বাংলা মায়ের সাথে।
বাংলা মায়ের চরণ রাঙিয়েছে তাঁর শহীদ সন্তানরা
তাদের তাজা রক্তে মায়ের চরণে লাগিয়েছে রক্তিম আলতা।
বাংলা মায়ের চলার পথে কেউ দিলে বাঁধা
বাঁধা দূর করতে প্রাণ দিতেও করেনা দ্বিধা
বাংলা মায়ের সাহসী ছেলেরা।
এই ধরণীর শেষ্ঠ ভূমী আমার সোনার বাংলা।