স্বাধীনতা তুমি বাংলার স্পশর্মনি, আপন হারার দুঃখ ভুলি
শুনে জয় বাংলার জয় ধ্বনি। স্বাধীনতা তুমি ন্যায় এর সুর,
মধুর চাইতে ও মধুর।
স্বাধীনতা তুমি ন্যায় এর বীর, তোমার জয় ধ্বনিতে বাঙ্গে অন্যায়ের নীড়।
স্বাধীনতা তুমি মুক্ত প্রান,
আল্লার সুধাদান।
ভীরু রাও বীর হয়ে যায়,
রাখতে তোমার মান।
লাখো শহীদের রক্তে লেখা বংলার স্বাধীনতা,
ভুলবেনা বংলার মানুষ মরিবার তরে ও তোমার কথা।
শীতল মনে তাপ উঠে যায় স্বাধীনতার বলে,
কঠিন বাঁধা ছুড়ে পেলে
সামনে এগিয়ে ছলে।
বংলা ভাষার পাখা মেলে,
স্বাধীনতা তুমি এসেছিলে বলে। স্বাধীনতা তুমি থাকবে বংলাদেশের সকল মানুষের অন্তরে।