ভাবতে কিছু ক্লান্ত লাগে
বিকল আমার চিত্ত
নিরবিকার একা ভাবতে ভাবতে।
চিত্তে কু ভাবনারা বিড় করে।
হত্যা করি তাদের উকুনের মত
নুখের উপর নুখ রেখে।
কু ভাবনারা লোহর রূপ করেছে ধারণ
আপর চিত্তে পড়েছে চুম্বকের
আবরন।
তারা দ্রুত বেগে আসছে ছুটে
থাকছে লেগে চিত্ত মাঝে।
সরিয়ে দিচ্ছি বারে বারে
পাগল নামের ছায়া শব্দ
বাজে আপন কর্ণ পর্দায়
এলো মেলো সেই শব্দ
শুনতে বড় খারাপ লাগে।
তুব তারা জড়িয়ে ধরে।
কু ভাবনাদের মৃত্যু দাওয়াই
কোরআনে খুঁজে পাই
বিধাতার পবিত্র বাণী দিয়ে
প্রাচির গড়েছি চিত্ত মাঝে
আজ কু ভাবনারা এসে ফিরে যায়
নিজ দেশে।।।