ধনের ছায়া পড়লে গায়ে
মানুষদের কি ছোট লাগে?
সকলের এক পদবী
কেউ মানব কেউ মানবী।
অতীতে ছিল না ওর এত ধন
আজ ধনের ছায়ায় ঢাকা তার দেহ মন।
তাই তার  বাহদুরির সুর
কন্ঠ নালিতে বাজে সারাক্ষণ।
একটু কী ভাবিয়া দিখিবে
তোমার আধাঁর ছিল
প্রহর হয়েছে।
রাত্রি যে আবার আসিবে
ভাবিওনা তোমার জীবন
এই প্রহরে কাটিবে।
তোমার ছিল যখন আধাঁর
পেয়েছ তাচ্ছিল্য সবার।
আজ তুমি প্রহরে এসে
তুমিও আছ ওদের বেশে।
তুমিও ভুল কে ভুল দিয়ে
করিতেছ জয়।
না না এটাইতো জয় নয়
এটাইতো প্রহরের ক্ষয়।
তোমার তাচ্ছিল্য ব্যেক্তি
ভাবিও ওরা ও হয়তো
হবে তোমার মত
প্রহরের যাত্রী।