ওদের গায়ে নিষ্পাপ ঘাম
ওদের তাচ্ছিল্য করে
আমরা লজ্জাবোদ করি দিতে
ওদের সঠিক সম্মান।
ওরা তো দেশ গড়ার কারিগর
শক্ত পাথর চুন্ন করে
গড়ছে সুখের ঘর।
ঐ ঘরে আমরা করি বাস
অন্ন জুটতো না পেটে
যদি ওরা শক্ত মৃত্তিকা কেটে
না করতো চাষ।
ভারি বোজা নিয়ে পাড়ি দিচ্ছে পথ।
ওরাইতো টানছে দেশের
ভাগ্য পালটানুর রথ।
অফিস,মাঠে,রাস্তা গাটে
সকর স্তরে স্তরে সবিতো কাজ।
তুব কেন মনে তোমার বাস করে লাজ।
সবাই কর্ম করে অন্ন জোগাতে
অফিসে থাকো বলে পরো সুট ট্রাই।
ওজে মাঠে কর্ম করে তাই থাকে খালি গায়।
সকল কর্মি ছাড়া মালিক নিরউপায়।
কর্ম সবার তো একটাই ধর্ম
তবে কেন মানব কাজে খুঁজি ব্যাবধান
সবাই তো করি কাজ
আমরা সবাই এক সমান।