বাবা বলেছে আমাকে
সরকারী চাকরি জীবী দেখে
বিয়ে দেবে।
তাহলে এটা সুন্দর মেয়েদের
বাবা মায়ের অলেখিত নীতি মালা।
তাহলেতো তোমার সাথে হবেনা
আমার সামনে পথ চলা।
আমি বলতে পারি নিরদ্বিধায়
তোমার বাবা মা তোমাকে বিয়ের পরে সাদা শাড়ীতে দেখতে চায়।
তুমি এভাবে বলতে পারলে?
হে পেরেছি।
সরকারী চাকরি জীবী
পায় অল্প টাকা বেতন।
ঘুষ নিলে বিলাষীরে করতে পারে যতন।
তার মৃত্যুর পরে লক্ষ টাকা আসবে ঘরে।
ঐ টাকাই পড়েছে তোমার বাবা মায়ের নজরে।
তোমার বরের যত তারা তারি মৃত্যু হবে।
ঐ টাকাটা আসবে তোমার তরে।
আমি জানি তুমি এসব বলছ রাগ করে।
যদি সরকারী চাকরী জীবী খুঁজে না পায়?
তখন তোমার ভালবাসা অনুনে দিয়ে।
হয়ে থেকো
তোমার বাবা মায়ের নগ্ন পায়ের বস্ত্র।
তুমি না কেমন করে বল।
তুমিও কী তোমার বাবা মায়ের মতো মনে করো।
সকল দুঃখ কষ্ট বেসরকারী চাকরি জীবীর তরে?
তহলে তুমি আমার কাছ থেকে যেতে পার।
তোমার বাবা মায়ের সুখি ঘরে।
কিছু মানুষের  ভুল ভাবনা ছুয়ে যায় প্রতি ক্ষণে।
আলো নাকি সরকারী চাকরি জীবীর তরে।
বেসরকারী চাকরী জীবী থাকবে কী অন্ধকারে?
সকল সুখ কী জমা সরকারী কোষাগারে।?