যখন তোমায় মনে পড়ে,
                                                       চোখের কোণে জল ঝড়ে ।
                  ওগো আমার প্রাণ প্রিয়া,
                                                     মোর হিয়া নিয়েছ কেন কাড়িয়া ।
                      আঁখি তলে নূনা জলে,
                                                       প্রেম কর মোর কোন ছলে ।
                  সখি তোমা প্রেমে আমি পাগল,
                                                      দাও ভিক্ষা চরণ যুগল ।
                 তোমা না পেলে জীবন মিছে,
                                                   তোমা ছাড়া কী সখি এ জীবন বাঁচে ।
                     চুম্বন করিব রক্ত ওষ্ঠে,
                                               বাঁধিয়া দিব এই হৃদয় তোমারই কেশে ।
                     আদরে-যতনে রাখিও আমারে,
                                             কোনোদিনও যেন তেমা হতে যাই না সরে ।
               তোমার হৃদয়ে আমার হৃদয় রাখিয়া,
                                                       তোমারে এই হৃদয়ে রাখিব সাজাইয়া ।
                      দুজন দু'জনা হব ণা'কো পর,
                                                                 থাকিব আপন জীবন ভর ।
                        কোনোদিন যদি আসে'গো' মরণ,
                                                                  ধরিয়া রাখিব তোমারি চরণ ।
                  যেতে দেব না তোমাকে ঐ পরদেশে,
                                                       রাখিব যতনে এই ভক্ষ আবেশে ।
              যদিই 'বা' নাই রাখিতে পারি,
                                                যাব মোরা এক সাথে পরদেশের বাড়ি ।
         এক সাথে মোরা রহিব অনন্তকাল,
                                                   মোদের জীয়নে-মরণে আসে না যেন বেহাল ।
          প্রিয় তোমারে রাখিব এই হৃদয়ে,
                                                   তুমি কী মোর থাকিবে আপন হয়ে ।
        যন্তণার মূখূত্র কেবল বেড়ে যায়,
                                               তোমাকে পেয়েও যেন সবই হারাই ।
                       হৃদপিন্ডের ব্যথাতে ঝড় ঝড় এ দেহ,
                                                                  মাদক জীবণ দেখতে পারে না যে কেহ ।
             তুমি সখি আমা রেখো তোমারি ভক্ষে,
                                                        মরিলে যেন দেখিতে পাই তোমা এই চক্ষে ।