স্বাধীনতা তুমি কী সন্তান হারানো মা ।
                    
                      স্বাধীনতা তুমি কী প্রহর গণা অজর কাণ্না ।
                        
                      স্বাধীনতা তুমি কী দুনীতি্র সুযোগ সন্ধানী ।

                        স্বাধীনত তুমি কী একাওরের কল্প কাহিনী ।


                      স্বাধীনত তুমি কী তিরিশ লাখ মুক্তির আত্নকথা ।


                 স্বাধীনতা তোমার মাঝে কী সকল মানবের জীবন গাঁথা ।


                            স্বাধীনতা তুমি কী বায়ান্নর ইতিহাসমালা ।


                        স্বাধীনতা নাকি তুমি বাংলার মাটিতে পতিতাবালা ।


                         স্বাধীনতা তুমি কী রক্তের স্রোতধারা ।


                        স্বাধীনতা নাকি তোমার কাজ কেবল মানুষ মারা ।


                 স্বাধীনতা তুমি বড়ই আপন, তাই তোমাকে করেছি গোপণ ।


                             স্বাধীন হয়েও তুমি অস্বাধীনতার আড়ালে ।


                     এভাবে কেন তুমি  বাংলার মাটিতে হাত বাড়ালে ।


                        দুনীতি্র শিখরে পৌছেছি আমরা বাঙ্গালী ।


                  তাই রয়ে গেলাম চিরজীবনী কাঙ্গালী ।