কল্পানার এক জীবন নিয়ে,চলে যায় রাত্রি-প্রহর ।
অশ্লীলতার চাদরে ঢাকা এক মানব জীবন ।
মুখোশ পড়ে থাকা এক মানুষ নামের অমানুষ ।
         সমাজের হাল ধরতে বসেছে ।
ইতিহাসের ঝলকে নয় নরকের পলকে ।
যদি বিলীন হয়ে যায় এই মানব জীবন ।
তাহলে বেঁচে থাকার মূল্য কেবলই অর্থহীন ।
পৃথিবীময় আলোড়ন সৃষ্টিকারী আজ নরকে ।
সে কী কোনোদিন আসিবে স্বর্গে ।
নাকি পড়ে থাকবে সর্বদা মর্গে ।
সমাজের নেতা আজ লাশ হয়ে ফিরেছে ।
সমাজ স্বীকার উক্তি দেয় তারা বেঁচে গেছে ।
পড়নে সাদা কাপড়, মরণে রহস্য ।
এভাবেই সমাজটাকে তারা করেছে ভৎস্য ।
তাই মুখোশ পড়া মানব জীবণে,
                                            একা বসে কান্দি গহীন বনে ।


                                                                                                                      ১১/১২/২০১১
                                                                          
                                                                           গ্রামের বাড়ীতে ছোট্ট রুমের কোণায় বসে ।