সৃষ্টির মহাপ্রলয়ের মাঝে আমি ডুবন্ত অবস্থায়
মহাজগতের মহান বাজারে বিক্রি হলাম সস্তায় ।
মহান সৃষ্টিকর্তার,মহান সৃষ্টি বুঝি কী আমি
এই হৃদয়ে আসিনিকো তাঁর প্রেমের পাগলামি ।
মানব জীবন ত্যাগ করিতে চাই যে মন আমার
আর থাকিতে চাই না যে মন পাপেরই বাজার ।
মানব সেবাই স্রষ্টার সেবা জানে না কোন জন
সবকিছু বুঝেও মানবকে দুঃখ দেয় কেন মন ।
হাজার পৃথিবী যোগ করিয়া হৃদয় মন্দিরে বসত
তবুও না পাইলাম এই হৃদয়ের খোঁজ ।
নিজেকে চিনলাম না ,বুঝলাম না হে নিজ মন
বুঝিয়া শুনিয়া হারাইলাম যে অমূল্য সে ধন ।
পাপের মেলায় বসত বাড়ি ,পাপেরই জীবন
এই পাপের বুঝা থেকে দিবে কিগো মুক্ত মরণ ।
আশার আলো পাইনিগো হৃদয় মন্দিরে
নিজেকে নিজেই আমি রেখেছি বন্ধী করে ।
সাধনার ধন হারাইলাম নিজ পাপের গুনে
ধর্মের প্রতি ভালবাসা রইল মোর মনে ।
মানব সেবাই নিজেকে রাখিতে পারিলাম না
সৃষ্টিকর্তার প্রেমের গীত কেন গাইলাম না ।
অতৃপ্ত লোভের আশায় পাগল করলাম নিজেকে
স্বরন করলাম না চিরসত্য মরণকে ।
ওগো প্রানের স্রষ্টা থাকো এই হৃদয়ে
সকল পাপ মোচন করে ,থাকো মোর সদয়ে ।