পদ্মা থেকে মুক্তা তুলে ,এনে দেব তোমার পদতলে ।
কেঁদোনা বন্ধু আসে না যে চোখে জল
কেন করে চোখ ছল ছল ।
তোমারি প্রতিক্ষায় রবো হে অপেক্ষায়
যদি পাইগো কোন এক নিরালায়
চরণ ধরিয়া রাখিব ছাড়িব না কোন বেলায় ।
যখন ঐ রাতের তারা গুলো ডাকিবে তোমায়
মনে পড়বে কি তখন অভাগা এই আমায় ।
জানি বন্ধু তুমি অসহায় ডাকিবে অবেলায়
সারা নাহি পাবে আমি যে থাকিব অন্য খেলায় ।
যখন প্রেমের মধুর মিলনে করবে মোরে স্বরন
বাতি জ্বেলে দাঁড়িয়ে থাকব্ হয়নি কো মোর মরন ।
আঁধার রাতে যখন তুমি দেখবে নাকো চোখে
হাত বাড়িয়ে দিয়ো তুমি রাখবো এই বুকে ।
বাতির আলোর কালো ধূয়া থাকবে যখন ঘরে
এই অবেলায় দেখবে তোমায় কেওবা স্বরন করে ।
পদ্মার সেই পদ্ম তলে রাখবো তোমায় নিরব কূলে
প্রিয় কোনোদিনও যেন যেওনা আমায় ভূলে ।
আশার আলো ফুরিয়ে যাবে প্রিয়ার কালো চোখে
তখন বন্ধু আশা হয়ে থাকব তোমার বুকে ।
স্বপন বেলায় করিব যে স্বরন
তুমি জান কি বন্ধু ? হয়নি কো মোর মরন ।
জাতি-ধর্ম ত্যাগ করিয়া তোমায় করলাম আপন
সবার মাঝে তুমি আমায় কেন করলা গোপন ।
ঘর ছেড়ে যে বাহির হলাম তোমার প্রেমে পাগল
অবেলাতে কেন তুমি ফেলেছিলে চোখের জল ।
আমার হাতে তোমার হাত রেখে বলেছিলে তুমি
এই প্রেম যে সত্য অমর জানে অন্তরযামী ।
তারপরেও নেওনি কূলে,আমায় তুমি গেলে ভুলে
প্রেম কিন্তু অমর হলো সত্যি আসলে ।
মৃত্যু ছাড়া উপায় কি মোর বল হে প্রিয়া
তুমিই যে ছিলে মোর প্রেম জাগানিয়া ।
অসহায়ের মত আমার মৃত্যু হলো অকালে
অঙ্কুরে তুমি আমার প্রেমকে গেলে ভুলে ।
ভুলিনি কো আমি থাকব স্বপন ভরে
স্বপনে এসে স্বপনে যাবো তোমায় চুম্বন করে ।
ভাল থেকো বন্ধু হে সুখে থেকো
আমায় তুমি চিরদিনই মনে রেখো ।