ওগো নারী তুমি অতি মহান ,
                                        তাই তোমাকে আমি করি সম্মান ।
                                          ওগো নারী তুমি থাকিতে সতী ,
                                 মানব জাতি কেন তোমাকে বানায় অসতী ।
                        ওগো নারী তুমি থাকিতে পর্দার আড়াল ,
                                           তাহলে কেন বাহিরে বের হলে ।
                                                নারী তুমি অতি মূল্যবান ,
                                    তাই সমাজ তোমাকে করল কলঙ্ক দান ।
                                             নারী তোমার পরশ যারা পায়নি ,
                                         খোদার রহমত তারা এখনো দেখেনি ।
                                                 নারী তুমি অতি মায়াবতী ,
                                             তাই তুমি সবাইকে কর আরতি ।
                                               নারী তুমি প্রেমময় স্রষ্টার লীলা ,
                                          তাই তুমি মানবকে নিয়ে কর খেলা ।
                                              নারী তোমার অনেক মেহেরবানী ,
                                           দেখ তোমার তরে যাই কত প্রাণখানি ।
                                                    নারী তুমি অনেক রূপবতী ,
                                               তাই তোমাকে আমি করি আরতি।
                                                 তোমার পরশ দাওগো আমায় ,
                                                 তোমার সাথে আমাকেই মানায় ,
                                                            তোমার তরে এই মিনতি জানাই ।


                                                                                                                                 যাযাবর