আমি কাজী নজরুলের উল্কার মত চলা দেখেছি ।
    আমি রবীন্দ্রনাথের বসন্ত চুম্বন দেখেছি ।
আমি দেখেছি সুফিয়া কামালের বেধনার মূখূর্ত ।
     আমি দেখেছি অসহায়দের আর্তনাদ ।
  গরীব বলে জম্মেছি, বলেই এসব দেখেছি ।
     আমি দেখেছি শরৎচন্দের সন্ব্যাসী ।
    বেগম রোকেয়ার নারীত্বের বিকাশ ।
এই শহরে নারীদের অবলিলার কাঠামো দেখেছি ।
      দেখেছি কোন পতিতার কান্না ।
শুনেছি আমি কান পেতে বোকের বেধনা ।
   আমি অসহায় বলেই এগুলো জেনেছি ।
আমি দেখেছি শামসুর রহমানের পুত্রহারা বেধনা ।
আরো জেনেছি মাইকেলের স্বদেশ প্রেমের আরাধনা ।
জেনেছি আমি হুমায়ন আহমেদের প্রেমময় লেখনীতে ।
ভালবাসার পরশ পেয়েছি জসিম উদদীনের কবিতাতে ।
সবাই মোরে পর করিলেও ,আমি আপন করি সবারে ।
      তাই গান গেয়ে যায় ,আমি সবার তরে ।