যখন চারদিকের আলো নিবে অন্ধকার আসে
এই হৃদয়ে তোমার কথা আলোর মত ভাঁসে ।
দয়াল তোমার প্রেমের জ্বালায় জ্বলিযে আমি
এই ব্যথা যে জানে মোর অন্তরযামী ।
তোমার প্রেমে আমি মর্শিদ হয়নি গো পাগল
তোমার সাথে প্রেমের নামে করিলাম যে শুধুই ছল ।
বাতাসের ধ্বনিতে তোমারি নাম শুনা যায়
কাছে পেয়েও কেন দয়াল তোমাকে হারাই ।
রইলাম আমি এ জীবনে ঘুমন্ত অবস্তায়
বিক্রি হলাম নিজের অজান্তে মূল্যহীন সস্তায় ।
চাইনি আমি মর্শিদ তোমায় কোনোদিনও হারাতে
পারিনিতো তোমার সাথে আমার প্রেম রাখতে ।
মর্শিদ তোমার দয়ার নজর যদি দাওগো আমায়
জীবন ভরে মাপি পাব সকল গোনাহের কামাই ।
মর্শিদ ছাড়া চিনা যায়না আসল প্রেমের মানিক
হতে হবে মর্শিদ প্রেমের পাগল একজন ছালিক ।
       যদিই বা না পাই মর্শিদ ধনকে
       কেমনে চিনবো আসল প্রেমকে  ।
আসল প্রেমের সন্ধানে মর্শিদ তোমায় গোপনে
ডেকেছিলাম আমি তোমায় লোকালয়ের আনজনে ।
পায়নি কোন সারা তোমার ,দেওনি গো ডাক আমায়
বলো মর্শিদ এই অধমে শান্তিতে কিভাবে ঘুমায় ।
চোখের মধ্যে ছানি পড়ল তোমার দিকে চেয়ে
তুমি দয়াল তাকালা না যে একবার আমার হয়ে ।
যখন আমি তোমার কাছে নিজেকে করেছি সমর্পণ
     তুমি কিগো আমায় করেছিলে আপন ।
    পাইলে তোমার দেখা থাকব না যে একা
    দেখা দিয়ে মনের জ্বালা ফুরাও গো সখাঁ ।
    যখন আমি ঘুমিয়ে থাকি রাত হয় নিরব
তখন তুমি আসো কিগো আমার এই হৃদয়পট ।
  যদি না পায় তোমার দেখা ,মরতে হবে আমায় একা
দেখা দিয়ে নিবাও জ্বালা ,থাকতে চাই না আর একেলা ।
    চরণ তলে জায়গা দিয়ে ,কর মোরে চরণদাসী
শান্তি পাব এই অধমে তোমার প্রেমে লাগাই ফাঁসি ।