সকালের হিমেল হাওয়ায় দাঁড়িয়ে একা ,
কয়েকটা শ্রমজীবি মানুষের দৃশ্য দেখা ।
হাতে মেন্টিবেগ পায়ে সেন্ডেল,
  কেউ আবার করে গাড়ি ফেল ।
অসহায় তবু তীব্র অনুরাগে,
  গন্তব্য স্থলে যেতে হবে তার অনেক বেগে ।
অনেক কষ্টে তব পেল সে গাড়ি,
  অসহায় সে ওস্তাদের খেল ঝাড়ি ।
  তবু মন না যায় খারাপ হয়ে,
  মেশিনের চাকা চলে গড়গড়িয়ে ।
কখন ফিরবে সে তরতড়িয়ে,
  বেলা যায় ডুবে তমস্রার লোভে ।
  বাড়ি এল সে সন্ধার আগে,
   স্বামী দিল ধাক্কা চরম বেগে ।
  তখন কাঁদিল খুব আবেগে,
   এত কষ্ট কার জন্যে করি ।
  হায় খোদা দয়াময়,
    আমি মরিলেও যেন,
    তার আত্মা সুখী হয় ।