আমার এই দেহ খাঁচা ঘরে
ছোট্ট একটা প্রান পাখি বসত করে ।
আমার মায়ায় পাখি থাকে
নাকি পাখির মায়ায় আমি ।
একবার আমায় বলে দাও না ওগো অন্তরযামী ।
কিসের খেলায় কিসের নেশায়
এই দেহময় আমার বেশ্যামনা ।
আপন করে ডাকল না যে কোন জনা
অচেতনে রইলাম পড়ে আসল খবর রইলাম না
নকল প্রেমে তাল মিশাইয়া আমল টারে খুঁজলাম না ।
আমল-নকল সবই অচল বেশ্যামী আমায় করল দখল
বেশ্যা পাড়ায় ঘুরে ঘুরে নিজেই এখন বিকল ।
অনাহারীকে দিলাম না খাবার রাখিলাম নিজ পেট ভরে
মানব সেবা এই জীবনে কেমনে আবার করে ।
পাখি আমার অচিনপুরী কিছুই বুঝেনা
খাঁচা ছাড়িয়া যাই গো পাখি ধরা দেয় না ।