জাহিদুল ইসলাম
সাধন কইরো সাধন, সাধনার মতন
অন্তরে বিষ পুষিয়া, বাহিরে হাসি
এ যে কেমন শ্যামের হাতের পুরা বাঁশি
সুখ বিলাও দুঃখের মাঝে একি সাধনা
কার কাছ থেকে নিলে তুমি এই মন্তনা ।
আরশিনগর পুরে তোমার হইল গো ছাড়খার
এখন তুমি নিয়েছ যে অন্যপারের ভার ।
এই যে জীবন শূণ্য করলা মরভূমির মত
তাইতো জীবনে রইয়া গেল যত রকম ক্ষত ।
জঙ্গলেতে বইসা তুমি পড়লা কি মন্তনা
এখন তোমায় দিবা-রাত্রি দেয়যে যন্তনা ।
নিজের মাঝে বাধাঁইলা যে অমর সে অসুখ
কোন সাধনে পাইবা তুমি ফিরে তোমার সুখ ।
আনতে গিয়ে ভ্রমরের মধু পাইলা যে বিষ
কেমনে সাধন করবা তুমি নাই যে তোমার দিষ ।
মধুমালতিকে কইয়ো তুমি আমারও হয়ে
সে যেন থাকে মোর এই জীবনে রয়ে ।
উক্তি :
(সাধনা বোঝার কি আমার ক্ষমতা
আছে,কিভাবে সাধনা করলে মনের মানুষকে পাওয়া যায় ।)
(কি করে বলব প্রেমের মূল্য কি ?)